Home লাইফ স্টাইল ৫ সপ্তাহ গর্ভবতী: আপনার শরীর পরিবর্তন হচ্ছে!

৫ সপ্তাহ গর্ভবতী: আপনার শরীর পরিবর্তন হচ্ছে!

414

এখন যে গর্ভাবস্থা নিশ্চিত করা হয়েছে, বেশিরভাগ মহিলাদের জন্য ৫ সপ্তাহ হল গর্ভবতী হওয়ার কথা।  হরমোন মাত্রা বৃদ্ধি সঙ্গে, এটি সময় তাদের সময় যখন রোগীদের বলতে পারেন সময়।

বেশিরভাগ মহিলাদের জন্য, এটি ৫-সপ্তাহের বেঞ্চমার্কের কাছাকাছি রয়েছে যেগুলি সকালে অসুস্থতা ও বমিভাবের শিখরে গর্ভাবস্থার সবচেয়ে সাধারণ উপসর্গগুলি উপভোগ করতে শুরু করে। এছাড়াও, এই সময় বিখ্যাত গর্ভাবস্থা cravings গ্রহণ করা হয়। এটি আনুষ্ঠানিকভাবে আপনার গর্ভাবস্থার প্রথম মাসের শেষে এবং সতর্কতা গ্রহণ শুরু করার সময়কে চিহ্নিত করে, যেমন কিছু নির্দিষ্ট খাবার এড়িয়ে চলার মতো যা আপনার উন্নয়নশীল ভ্রূণের জন্য ক্ষতিকর হতে পারে।

বাচ্চা কত বড়?

ভিতরে ক্রমবর্ধমান ভ্রূণ একটি কমলা বা একটি আপেল একটি বীজ আকার। হ্যাঁ, এটি ছোট, প্রায় ০.১৩ইঞ্চি পরিমাপ করা। এর পরেই বাচ্চা বড় হয়ে উঠতে শুরু করে।

ভিতরে কি হচ্ছে?

শিশুর স্বাস্থ্যের জন্য, ৫ সপ্তাহ এমন সময়, যখন শরীরের অংশ বিকাশ শুরু হয় এবং মস্তিষ্কের নিউরনগুলির সাথে সংযুক্ত হয়। শিশুর হৃদয়, মস্তিষ্ক এবং মেরুদণ্ড কর্ড এখনও গঠন করছে এবং প্রায় এক সপ্তাহে হৃদয় সম্পূর্ণরূপে কার্যকরী হয়ে উঠবে।

লক্ষণ অভিজ্ঞতা

এটি সঠিকভাবে বলা হয়েছে যে প্রথম ত্রৈমাসিকটি সম্পূর্ণ গর্ভাবস্থার সময় হ্যান্ডেল করা কঠিন। শরীর এত ছোট পরিবর্তন মাধ্যমে যেতে শুরু করে, এটা গণনা করা কঠিন হতে পারে। একই সময়ে, কিছু মহিলারা কোন পার্থক্য অনুভব করেন না এবং সত্যিই উপসর্গগুলি উপভোগ করেন না। গর্ভধারণ ভিন্ন, প্রত্যেক মহিলার জন্য এই ভাবে। ৫সপ্তাহের মধ্যে সাধারণত অভিজ্ঞ লক্ষণগুলির মধ্যে কিছু অন্তর্ভুক্ত:

বিরক্তিকর স্তন: বাড়তি হরমোনগুলি আপনার স্তনগুলি প্রসারিত এবং বিস্তার করতে পারে, যা আপনাকে ব্যথা এবং কোমলতা সৃষ্টি করে। গর্ভধারনের প্রথম দিকের লক্ষণগুলির মধ্যে তীব্র স্তন হয়।

ঘন ঘন প্রস্রাব: একবার আপনি গর্ভবতী হলে, আপনি বাথরুম ঘন ঘন ভ্রমণ করতে পাবেন। যেহেতু কিডনিগুলি বাচ্চার চাহিদাগুলি বাড়িয়ে বাড়ায় এবং আপনার ঘন ঘন প্রস্রাব করার ঝোঁক থাকে।

বমি বমি ভাব এবং অসুস্থতা: সকালের অসুস্থতা, ঘন ঘন এবং বমি ভাবের মতো বেশি জনপ্রিয়, পাঁচ সপ্তাহের সপ্তাহের পরে প্রত্যাশিত হতে পারে এবং প্রথম ত্রৈমাসিকের শেষ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আপনি যদি twins আশা করা হয়, লক্ষণ সংখ্যাবৃদ্ধি। যাইহোক, এটা খুব সম্ভব যে কিছু মহিলারা অসুস্থতা ব্যাধি ভোগ করে না। এটা সম্পূর্ণ স্বাভাবিক এবং যদি আপনি নিজেকে ভাগ্যবান বিবেচনা!

ক্লান্তি: ৫ সপ্তাহ এমন সময়ও যখন ক্লান্তি এবং ক্লান্তি আপনাকে আঘাত করতে শুরু করে। শরীরের বিশ্রাম নেওয়ার দাবিতে আপনি ক্লান্ত হয়ে ক্লান্ত হয়ে পড়বেন। ক্ষুদ্র, ছোট নাপাগুলি আপনাকে সারা দিন আপনার শক্তি বজায় রাখতে সহায়তা করতে পারে। এছাড়াও, নিশ্চিত হোন যে আপনার ডায়েট স্থির থাকে যাতে আপনি বেশি শক্তি হারান না এবং রক্তের চিনিও হারান।

ক্র্যাম্পস: লিগামেন্টগুলি প্রসারিত এবং ভ্রূণটি গর্ভাবস্থায় নিজেই রোপণ করে, হালকা ক্র্যাশগুলির সম্মুখীন হওয়া সম্পূর্ণ স্বাভাবিক এবং এতে চিন্তা করার মতো কিছুই নেই।

অস্পষ্ট স্পটিং: কিছুটা স্পট বা রক্তপাত কিছুটা চিন্তিত হতে পারে তবে এটি ভ্রূণের ইমপ্লান্টেশনের একটি চিহ্ন। যৌনমিলনের পরও স্পটিং করা যেতে পারে, কারণ এই পর্যায়ে সার্ভিক্স খুব সংবেদনশীল।

মেজাজ: শরীরের নিয়মিত ‘সময়ের’ পর্যায়ে আউট হয়, যেহেতু মেজাজ সুইং সম্মুখীন খুব সাধারণ এবং এটি কিছু মহিলাদের জন্য পিএমএস তুলনায় কঠিন হতে পারে।

কিভাবে একটি 5 সপ্তাহ বয়সী গর্ভবতী পেট চেহারা?

গর্ভাবস্থার প্রথম মাস শেষ কিন্তু এই সময় দ্বারা সঠিক পেট স্পট করা কঠিন। আপনি অল্প ওজন অর্জন করতে শুরু করলে, অনেক নারী ফুলে উঠতে পারে কিন্তু সপ্তাহের অগ্রগতি হিসাবে, আপনি অবশেষে ওজন পাবেন। শান্ত হও, এটা শুধু যাত্রার শুরু!

Facebook Comments