Home বিজ্ঞান ও প্রযুক্তি স্মার্ট ফোনের মুছে যাওয়া ছবি, ভিডিও, ফাইল সহজে ফিরিয়ে আনুন

স্মার্ট ফোনের মুছে যাওয়া ছবি, ভিডিও, ফাইল সহজে ফিরিয়ে আনুন

224
SHARE
smart phone data recovary

অনেক সময় নিজের অজান্তেই অথবা ভুল অপারেটের কারনে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে প্রিয় ছবি সহ প্রয়োজনীয় অনেক তথ্য মুছে যেতে পারে।  এতে তখন আফসোস করা ছাড়া উপায় থাকে না। আমরা অনেকেই হয়তো জানি না যে স্মার্ট ফোন থেকে মুছে যাওয়া ছবিগুলো ফিরে পাওয়ার অনেক উপায় আছে।

ছবি ও ভিডিও ফিরে পেতে-

আপনার হারিয়ে যাওয়া ছবিগুলো ফিরে পেতে সাহায্য করবে গুগল প্লে-স্টোর। প্লে-স্টোরে কিছু অ্যাপ রয়েছে যার সাহায্যে আপনি ফিরে পাবেন মুছে যাওয়া ছবিগুলো।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনগুলো থেকে হারিয়ে যাওয়া ছবি খুঁজে পেতে ‘ডিস্ক ডিগার’ নামের অ্যাপটি বেশ উপযোগী। এটি ব্যবহারেও কোনো টাকা লাগে না। খুব সহজেই এই অ্যাপটি ব্যবহার করা যায়। এছাড়া অ্যাপটি ব্যবহার করতে ফোন স্পেসিফিকেশনের প্রয়োজন হয় না।

‘ডাম্পেসটার ইমেজ অ্যান্ড ভিডিও রিস্টোর’ আরেকটি অ্যাপ। এটিও গুগল প্লে-স্টোরে  পাবেন খুব সহজে।  অ্যাপটির মাধ্যমে মুছে যাওয়া ছবি সহজেই খুঁজে পাবেন আপনি। এর বাড়তি সুবিধা হচ্ছে- এর মাধ্যমে ডিলিট হয়ে যাওয়া এমপি-থ্রি এবং ভিডিও ফাইলও খুঁজে পাওয়া যায়। এটির ব্যবহারেও কোনো চার্জ গুনতে হবে না আপনাকে।

এই অ্যাপগুলো ছাড়াও আরো কিছু অ্যাপ রয়েছে যেমন ‘ডিগ ডিপ ইমেজ রিকভারি’, ‘রিস্টোর ইমেজ’, যা দিয়ে অনায়াসে হারিয়ে যাওয়া ছবি পুনরুদ্ধার করা যাবে।

কার্ড রিকভারি : সফ্টওয়্যার লিংক নিচে রয়েছে

আবার ভুলবশত আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের মেমোরি কার্ডের কোন ডাটা হারিয়ে ফেলেছেন  কিংবা ইচ্ছা করেই কোন ফাইল মুছে ফেলেছেন  অথবা আপনার মেমোরী কার্ডটি কোন কারণে ফরম্যাট করে ফেলেছেন বা ফরম্যাট হয়ে গিয়েছে , এখন চাইছেন হারানো সেসব ফাইল ফেরত পেতে ?

দুঃশ্চিন্তার কোন কারণ নেই ! খুব সহজেই আপনি আপনার হারিয়ে যাওয়া ফাইলসমূহ উদ্ধার করতে পারবেন। কেননা, মুছে ফেলা ফাইল ওভাররাইট না করা পর্যন্ত তা স্থায়ীভাবে মুছে যায়না। অ্যান্ড্রয়েড ডিভাইসের এসডি কার্ড থেকে হারিয়ে যাওয়া কিংবা মুছে ফেলা ফাইল ফেরত পেতে একটি কম্পিউটারে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস টি ইউএসবি ক্যাবল দিয়ে কানেক্ট করুন। তার পূর্বে অবশ্যই ডাটা রিকভারি সফটওয়্যারটি ইনস্টল করে নিতে হবে।

# ইউএসবি ক্যাবলের সাহায্যে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি পিসির সাথে কানেক্ট করুন। # USB Debugging চালু করুন। এখানে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের উপর ভিত্তি করে আপনি নিম্নোক্ত ৩ ধরনের অপশন দেখতে পাবেন –

  • অ্যান্ড্রয়েড ২.৩ ও এর আগের ভার্সনসমূহের জন্য Settings >> Application >> Development >> USB Debugging এখানে যান ও USB Debugging অপশনটি মার্ক করে দিন। পরবর্তী ধাপে
  • আপনার ডিভাইসের ভার্সন অ্যান্ড্রয়েড ৩.০ ও ৪.১ হলে Settings >> Developer Options >> USB Debugging এখানে যান ও USB Debugging অপশনটি সিলেক্ট করে দিন। পরবর্তী ধাপে
  • অ্যান্ড্রয়েড ৪.২ ও এর পরবর্তী ভার্সনসমূহের ব্যবহারকারীরা Settings >> About Phone এখানে যান ও Build number এ ট্যাপ করতে থাকুন যতক্ষণ পর্যন্ত না You are under developer mode এই লেখাটি দেখতে পান। এবারে ব্যাক করে Settings >> Developer Options >> USB Debugging এখানে যান ও USB Debugging অপশনটি মার্ক করে দিন।
  • # Start এ ট্যাপ করুন। # এখন প্রোগ্রামটি নিজে থেকেই আপনার ফোনের সকল ডাটা স্ক্যান করতে থাকবে। এজন্য খানিকটা সময় লাগতে পারে। তাই কিছুটা ধৈর্য্য ধরে অপেক্ষা করুন। # স্ক্যান করার সময় নিচের মতো পপ-আপ উইন্ডো আসতে পারে। তখন Allow করে দিন।

# স্ক্যান শেষ হলে আপনি আপনার হারিয়ে যাওয়া/মুছে ফেলা সকল ফাইলের তালিকা দেখতে পাবেন। আপনি চাইলে সেগুলোর Preview ও দেখে নিতে পারেন। # যেসকল ফাইল ফিরে পেতে চান সেগুলো মার্ক করে দিন। # এবারে আপনার পিসি Browse করে কোথায় সেসব ফাইল সেভ করতে চান তা দেখিয়ে দিন। # Recover এ ক্লিক করুন।

# খানিকটা সময় অপেক্ষা করুন। # একটু পরেই দেখবেন আপনার হারিয়ে যাওয়া সকল ফাইল ফেরত এসেছে ! উল্লেখ্য, এই সফটওয়্যারটি প্রায় সকল অ্যান্ড্রয়েড ডিভাইস ও ট্যাবলেটের ক্ষেত্রেই কাজ করে। আর এর সাহায্যে আপনি সকল ফাইল ফেরত না পেলেও ছবি, ভিডিও, অডিও প্রভৃতি গুরুত্বপূর্ণ তথ্য অনায়াসেই ফেরত পেতে পারেন।

সফ্টওয়্যার লিংক : এখানে ক্লিক করুন

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here