Home কৃষি ও কৃষক সুর্বণচরে নবান্ন উৎসব অনুষ্ঠিত

সুর্বণচরে নবান্ন উৎসব অনুষ্ঠিত

251

আব্দুল বারী বাবলু : আবহমান কাল ধরে নবান্ন উৎসব পালন করা বাঙ্গালী জাতির ঐতিহ্য। অগ্রহায়ণ এলেই এ উৎসবে মেতে উঠে গ্রামীণ জনপদ। শহুরে জীবনের যান্ত্রিকতায় আমাদের গ্রামীণ ঐতিহ্যগুলো আজ হারাতে বসেছে। এই ঐতিহ্য ধরে রাখতে “কৃষিই সমৃদ্ধি” স্লোগান কে সামনে রেখে সুবর্ণচরে আয়োজন করা হয় নবান্ন উৎসব ও শস্য কর্তন অনুষ্ঠানের।

বৃহস্পতবিার দুপুরে উপজলো প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজলোর কাটাবুনয়িা গ্রামে মাঠে ধান কাটার মধ্য দিয়েএই নবান্ন উৎসবের আনুষ্ঠানকি উদ্বোধন করেন নোয়াখালী জেলা প্রশাসক, তন্ময় দাস।

নবান্ন শব্দের অর্থ ‘নতুন অন্ন’। নবান্ন উৎসব হলো নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব। সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়।

উপজলো প্রশাসনরে উদ্যোগে বৃহস্পতবিার দুপুরে উপজলোর কাটাবুনয়িা গ্রামে মাঠরে ধান কাটার মধ্য দেিয় এই উৎসবরে উদ্বোধন করা হয়। নবান্ন উৎসবরে আনুষ্ঠানকি উদ্বোধন করনে নোয়াখালী জলো প্রশাসক তন্ময় দাস।

নবান্ন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সুর্বণচর উপজেলা পরিষদ চেয়ারম্যন অধ্যক্ষ এএইচএম খায়রুল আনম চৌধুরী, সুর্বণচর উপজেলা নির্বাহী অফিসার মো: আবু ওয়াদুদ, নোয়াখালী জেলা কৃষি সম্প্রসারন অধদিপ্তররে উপ-পরিচালক ড. আবুল হোসেন,চরজুবিলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন মোহাম্মদ হানিফ চৌধুরী, চরক্লার্ক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন আবুল বাসার, সুর্বণচর উপজেলা কৃষি অফসিার মো:শহদিুল ইসলাম,এবং কৃষক আব্দুর রাজ্জাক প্রমূখ।

এদিকে জেলা প্রশাসক সকলকে সাথে নিয়ে কৃষক আব্দুর রাজ্জাক এর জমিতে কৃষকদের সাথে ধান কাটায় অংশ নেন।

Facebook Comments