Home জেলা উপজেলা সুবর্ণচরে তিন দিনব্যাপী একুশে সুবর্ণ বইমেলার সমাপ্তি

সুবর্ণচরে তিন দিনব্যাপী একুশে সুবর্ণ বইমেলার সমাপ্তি

268

আবদুল বারী বাবলু, “অন্ধকারে আলো জ্বালায়, স্বপ্ন দেখি বইয়ের পাতায়” এই স্লোগানকে সামনে রেখে উপজেলা পর্যায়ে পিছিয়ে পড়া জনপদে বইয়ের আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ২১ ফেব্রুয়ারী থেকে তিন দিনব্যাপী বইমেলার সমাপ্তি হয়েছে।

উপজেলার চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয় মাঠে ২১ ফেব্রুয়ারী প্রভাত ফেরীর মধ্য দিয়ে বইমেলার শুভ সূচনা করেন উপজেলা নির্বাহী অফিসার মো: আবু ওয়াদুদ।

সুবর্ণচর গণপাঠাগারের উদ্যোগে সকাল ১১টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাংস্কৃতিক মন্ত্রনালয়ের সাবেক সচিব এটিএম আতাউর রহমানকে সঙ্গে নিয়ে ২১শে সুবর্ণ বইমেলার শুভ উদ্ভোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও নোয়াখালী জেলা আওয়ামীলীগ সভাপতি এ.এইচ.এম খায়রুল আনম চৌধুরী।

সুবর্ণচর উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক ও সুবর্ণচর গণপাঠাগার এর সাংগঠনিক সম্পাদক আবদুল বারী বাবলু ও জহির উদ্দিন তুহিন এর সঞ্চালনায় সুবর্ণচর গণপাঠাগার সভাপতি ও সহকারী অধ্যাপক মীজানুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.এইচ.এম খায়রুল আনম চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব ও শিক্ষাবিদ এটিএম আতাউর রহমান, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো: রুহুল মতিন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. নাহিদ আক্তার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও নোয়াখালী জজকোর্ট এপিপি এডভোকেট ওমর ফারুক, সাগরিকার প্রকল্প ফোকাল পারসন জামাল উদ্দিন সিদ্দিকী। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক অসীম কুমার দাস, সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম রাজীব, চরবাটা খাসের হাট বাজার কমিটি সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্যাহ শিপলু, লেখক ওমর ফারুক, এমটি উল্যাহ, মো: নুরনবী, কবি ফিরোজ শাহ, হাসান মাহমুদ আরিফুল্লাহ প্রমূখ।

মেলা উপলক্ষ্যে তিনদিন ব্যাপী প্রাথমিক, মাধ্যমিক, ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, অংক দৌড়, বিজ্ঞান দৌড়, রচনা প্রতিযোগিতা, বক্তৃতা প্রতিযোগিতা, দেশাত্ববোধক গান, ও কুইজ প্রতিযোগিতা সহ প্রতিদিন সন্ধ্যায় দলীয় নৃত্য ও দেশাত্ববোধক গান এবং প্রতিদিনই মঞ্চ নাটক মঞ্চায়ন করা হয়েছে।

উল্লেখ্য ২০১৭ সাল থেকে সুবর্ণচর গণপাঠাগারে উদ্যোগে বইমেলার যাত্রা শুরু হয়। ২০১৮ সালে অনুষ্ঠিত বইমেলা উপলক্ষ্যে সমাজে বিভিন্ন পর্যায়ে যারা অবদান রেখেছে তাদেরকে ২১শে সুবর্ণ পদক প্রদান করা হয়। সামাজিক উদ্যোক্তা হিসেবে ফজলুল হক(মরনোত্তর), শিক্ষা প্রসারে মিজানুর রহমান(মরনোত্তর), সার্বিক উন্নয়নে এএইচএম খায়রুল আনম চৌধুরী, প্রাথমিক শিক্ষায় ইউএনও মো হারুন অর রশীদ, সমাজ সেবায় আবু জাফর মো: ওমর ফারুক ও আজীবন সম্মাননা মো: রুহুল মতিন ,শুভেচ্ছা স্মারক সহকারী অধ্যাপক মীজানুর রহমান এবং সুবর্ণচর গনপাঠাগার সাংগঠনিক আব্দুল বারী বাবলু ও প্রতিষ্ঠাতা সমন্বয়কারী জহির উদ্দিন তুহিন কে বইমেলা উদ্যোক্তা সম্মাননা স¥ারক প্রদান করা।

তিন দিন ব্যাপি সুবর্ণবই মেলার আর্থিক সহযোগিতায় ছিলেন, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন(পিকেএসএফ)- সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা, সৈকত ডিগ্রি কলেজ, চরবাটা খাসের হাট উচ্চ বিদ্যালয়, চরবাটা খাসের হাট বাজার।

Facebook Comments