Home লাইফ স্টাইল যা করলে সাদা দাঁত ফিরে পাবেন

যা করলে সাদা দাঁত ফিরে পাবেন

19
SHARE

সৌন্দর্যকে দ্বিগুণ করে হাসি। কিন্তু সেই হাসিতে কেবল প্রাণ থাকলেই চলে না, প্রানের সাথে সাথে দাঁতকেও হতে হবে ঝকঝকে, উজ্জ্বল। তবেই সে হাসি হবে ভুবনমোহিনী। আর সে ভুবনমোহিনী হাসির অধিকারী হতে পারেন আপনিও। সাদা দাঁতের হাসি আর অপরিষ্কার বা হলুদ ছোপ ধরা দাঁতের হাসির মধ্যে অনেক ব্যবধান।

নানা অসুখবিসুখ থেকে বাঁচতে বা চেহারার দিকে নজর দিতে গিয়ে যে পরিমাণ যত্ন আমরা করি, তার সিকি ভাগও দাঁতের ঔজ্জ্বল্য ধরে রাখতে করি না। দাঁতের যত্ন বলতে আমরা বুঝি স্রেফ দু’বেলা দাঁত মাজা, ভাল করে কুলকুচি করা। এর বাইরে আলাদা করে দাঁতের য়ত্নের কথা ভাবেন না অনেকেই। কিন্তু দাঁত সুস্থ-সবল রাখতে প্রতি বছর একবার স্কেলিং বা ওয়াশের যেমন প্রয়োজন, তেমনই দাঁতের সাদা ভাব ধরে রাখাটাও খুবই জরুরি। স্কেলিং করলে দাঁত নড়ে যায় এটা ভ্রান্ত ধারনা।

আপনি নিজেই ঘরোয়া কিছু উপায় মেনে চললে দাঁত যেমন ভাল রাখতে পারবেন, তেমনই এর সাদা রং টিকে থাকবে সহজেই। হলুদ ছোপ তুলে দাঁতকে ভাল রাখার সে সব উপায় নিচে উল্লেখ করা হলো-
নারকেল তেলের ফ্যাটি অ্যাসিড মুখের লালার সংস্পর্শে এলে রাসায়নিক বিক্রিয়ায় অক্সিজেনের অণু তৈরি হয়। এটি দাঁতের দাগ-ছোপ তুলতে সাহায্য করে। দু’ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে সামান্য বেকিং সোডা ও কয়েক ফোঁটা পিপারমেন্ট তেল মিশিয়ে তা ব্রাশে লাগান। এই মিশ্রণ দিয়ে এক বেলা ব্রাশ করুন। দাঁতের সাদা ভাব সহজেই ফিরে পাবেন।

দাঁতের হলুদ ছোপ তুলতে হাইড্রোজেন পারঅক্সাইড ও বেকিং সোডার মিশ্রণ খুব উপযোগী। দু’-টেবিল চামচ হাইড্রোজেন পারঅক্সাইড ও এক টেবিল চামচ বেকিং সোডা একসঙ্গে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সপ্তাহে দু’দিন এই মিশ্রণ দাঁতে লাগালে উপকার মিলবে অনেকটাই।

পেয়ারা পাতা পেস্ট করে নিয়ে তার সঙ্গে বেকিং সোডা মিশিয়েও দাঁতে লাগাতে পারেন। কয়েক মিনিট রাখার পর ভাল করে ধুয়ে নিন এই মিশ্রণ। এটি মানতে পারলে কয়েক সপ্তাহের মধ্যেই দাঁতের দাগ উঠে দাঁত সাদা হতে শুরু করবে।
স্বাস্থকনিকা

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here