Home লাইফ স্টাইল ভেষজ উপায়ে উকুন দূর করুন চিরতরে

ভেষজ উপায়ে উকুন দূর করুন চিরতরে

59
SHARE
Remove the lice in the herbal way forever

আমাদেরকে আগে জানতে হবে উকুনের ছড়িয়ে পড়ার কারন কি কি?  মূলত চুলের গোড়া ভেজা থাকলে ও চুলে ময়লা থাকলে উকুন দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ছোট থেকে শুরু করে বড়রাও উকুনের সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন। আর উকুনের সমস্যা এমন একটি বিষয় যা বাড়িতে একবার প্রবেশ করলে সবার মাথায় খুব দ্রুত ছড়িয়ে পড়ে।

উকুনের সমস্যা একবার শুরু হলে আর সহজে পিছু ছাড়তে চায় না। দোকানে বিভিন্ন কোম্পানির বিভিন্ন উকুন নাশক শ্যাম্পু ব্যবহারে উকুনের সমস্যা কিছুটা কমে, তবে তা স্থায়ী ভাবে সমাধান হয় না। আবার এই উকুন নাশকে থাকা ক্ষতিকর রাসায়নিকের প্রভাবে অনেকেরই চুল ঝরে চুল পাতলা হয়ে যায়।

আর এই রাসায়নিকে ঝামেলা থেকে বাঁচতে আপনি বাড়িতেই তৈরি করে রাখতে পারেন ভেষজ ব্যবহার করে উকুননাশক দ্রবন। এই দ্রবন বেশ কিছু দিন ঘরে রেখে ব্যবহার করা যাবে। আর এই ভেষজ উপাদানগুলি সহজলভ্য। আসুন এবার জেনে নিই ঘরোয়া উপায়ে উকুননাশক দ্রবন তৈরি ও কিভাবে তা ব্যবহার করতে হবে তার পদ্ধতি।

উকুন নাশক দ্রবন তৈরির উপকরণ-

**কালোজিরা তেল ১০০ গ্রাম

**আমলকির তেল ৫০ গ্রাম,

**তিলের তেল ১০০ গ্রাম এবং

**নিম পাতা গুঁড়ো ২-৩ টেবিল চামচ।

উকুন নাশক দ্রবন তৈরির পদ্ধতি-

উপরোল্লেখিত সকল উপাদান সমূহ নিয়মানুযায়ী একত্র করে মিশ্রনটি ভালো করে মিশিয়ে নিন। হালকা করে গরম করতে থাকুন। খেয়াল রাখবেন যেন ফুটে না ওঠে। যখনি ফুটে ওঠার সময় হবে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা করে বোতলজাত করুন।

ব্যবহারবিধি:

** এই দ্রবন টি ব্যবহার শুরুর আগে বাড়ির বিছানার চাদর, বালিশের কাভার সহ যা কিছু আছে সব বদলে নিতে হবে এবং গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। যাতে করে উকুন কোন কিছুতেই না থাকতে পারে।

** সবকিছু গরম পানি দিয়ে ধোয়ার পর মাথায় দ্রবনটি দিয়ে ভাল করে মালিশ করুন। অন্য কিছু মেশানোর প্রয়োজন নেই। যাদের মাথায় উকুনের কামড়ে ঘা হয়ে গিয়েছে তাদের ক্ষেত্রে সামান্য সময়ের জন্য জ্বালা অনুভব হতে পারে। মাথার তালু সহ পুরো চুলে ভাল করে মালিশ করতে হবে।

**দ্রবনটি মালিশ করার ২-৩ ঘণ্টা পর চিকন / মিহি দাঁতের চিরুনি দিয়ে চুল ভাল করে আঁচড়িয়ে নিন।

** সব মিলিয়ে মোটামুটি ৩-৪ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

**এই ভেষজ দ্রবনটি ২-৩ বার ব্যবহারেই আপনি বুঝতে পারবেন যে, উকুনের পরিমাণ অনেকটাই কমে গিয়েছে। সপ্তাহখানেক নিয়মিত ব্যবহারে উকুনের সমস্যা একেবারেই থাকবে না। তবে সপ্তাহে অন্তত তিন দিন এই দ্রবনটি ব্যবহার করতে হবে।

তথ্যসূত্র : জি নিউজ

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here