Home আমাদের উপকূল বিব্রত সুবর্ণচর!

বিব্রত সুবর্ণচর!

151
SHARE

সুবর্ণচরে চলমান ধর্ষণকান্ডে চরম বেকায়দায় আছি। চাকরী সুত্রে ভিন্ন জেলায় থাকি ভিন্ন জেলার মানুষের সাথে বসবাস ও উঠাবসা করতে হয়। কেউ একজন যখন বলে শাহীন সুবর্ণচরে তো তোমার বাড়ী সেখানে এত ধর্ষণ হয় কেন তখন কিছুটা হলেও বিব্রতবোধ করি।ধর্ষণ সারা দেশেই হয়, হচ্ছে। সুবর্ণচরের নাম খারাপ হয়েছে রুহুল কান্ডে। এখন ধর্ষণে সুবর্ণচরের নাম ট্রেডমার্ক হয়ে উঠছে।

আসুন দৃষ্টি ফেরায় সুবর্ণচরের তরুন শিক্ষার্থীদের দিকে। কিছু ব্যতিক্রম সাপেক্ষে এখনো বিসিএস বা ক্যাডার চাকুরী, চাকুরী প্রত্যাশীদের নিত্য চাওয়া, একরাশ স্বপ্ন। ব্যতিক্রম সাপেক্ষে রাষ্ট্রকে প্রতিনিধিত্ব করার অন্যতম সুযোগ আসে এই BCS এর মাধ্যমে। আমার কাছে সম্মানজনক যে কোন চাকুরী পাওয়ায় অনেক আনন্দের তবে BCS বা Judiciary হলে তো সবচেয়ে ভালো। BCS এ আপনি যে Cadre ই প্রাপ্ত হন না কেন তা আপনার সামনে খুলে দিবে জীবনে বহু দুয়ার কর্মের, সেবার, মর্যাদার। নিজের, পরিবারের তথা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ মানব সম্পদে পরিণত হয় এই অফিসারগণ। সকল চাকুরীর ও পেশার প্রতি আমার সম সম্মান। তবে ক্যাডার অফিসার হওয়ার তৃপ্তিই আলাদা। এর জন্য প্রয়োজন কঠোর অধ্যাবসায়, শেষ পর্যন্ত লেগে থাকার মানুষিকতা এবং পরিবারের নিরন্তর সমর্থন, আর্থিক সহযোগিতা। আমার অভিজ্ঞতা থেকে বলছি পরিবার যদি নিরন্তর সহযোগিতা না করে তবে একজন খুব মেধাবীর পক্ষেও শেষ পর্যন্ত চুড়ান্ত সাফল্য পাওয়া কঠিন হয়ে যায়। সুবর্ণচরের পিতামাতা সহ সকল অভিভাবকদের বলছি আপনার সন্তান পড়াশুনা শেষ করলেই তার উপর চাকুরীর জন্য চাপ সৃষ্টি করবেন না বরং তাকে যৌক্তিক পরিমাণ সময় দিন যেন সে চাকুরীর পাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করতে পারে। তার মধ্যে যদি সম্ভাবনা থাকে, মেধা থাকে, তাকে শেষ পর্যন্ত আর্থিকভাবে সার্পোট দিন, মনোবল দিন, পাশে থাকুন, তাকে বলুন তুমি পারবে বাবা।

তরুন মেধাবীদের বলছি আমি নিজেই একদিনে বা একবারের চেষ্টায় সফল হইনি। বহু সংগ্রাম, নিরলস লড়াই এবং বাধা ডিঙিয়ে আজকের এই জায়গায় এসেছি। কেউ আমাকে অফিসার বানিয়ে দেয়নি বরং উপরওয়ালার কৃপা, লেগে থাকার মানুষিকতা এবং পরিবারের সহযোগিতা নিয়ে বহু বন্ধুর পথ পাড়ি দিয়েছি। কোন কিছুতেই না হারার অদম্য ইচ্ছায় গড়ে দিতে পারে সুন্দর আগামী, নির্মাণ হতে পারে সুন্দর ভবিষ্যৎ। একজন সন্তান সফল হলে দাড়িয়ে যায় একটি পরিবার, জেগে উঠে একটা সমাজ। অভিভাবকদের বলি সার্বিক সহযোগিতা করুন সন্তানকে, সন্তানকে বলি, সেট কর টার্গেট, এগিয়ে যাও স্বপ্ন পুরণে, তোমার ও পরিবারের পরিচয় বিনির্মানে। সামনে BCS পরীক্ষা। স্বপ্ন দেখি সুবর্ণচরের উর্বর মাটি ফুঁড়ে বের হবে আগামীর নায়কেরা। কোন কিছুতেই হার না মানার অদম্য মনোবলই গড়ে দিতে পারে সুন্দর আগামী। শুভেচ্ছা সুবর্ণচরের সকল ক্যাডার অফিসার এবং আগামীর ক্যাডার সহ সকল পেশাজীবীদের জন্য।।

লেখক- শাহীন সিরাজ, সিনিয়র সহকারী জজ, জেলা জজ আদালত, চাঁদপুর।

এআর

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here