প্রেসক্রিপশন তিলাওয়াত!

আজ অবধি এমন কোনো রোগী দেখিনি, যিনি অসুস্থতা থেকে আরোগ্য লাভের জন্য নিয়মিত প্রেসক্রিপসন পড়েন, তাতে ভক্তিভরে চুমো খান, কিন্তু কোনো ঔষধ খান না!

আমাদের চারপাশে বরং এমন অসংখ্য রোগীরই ভীড়, যারা সুস্থভাবে বেঁচে থাকার জন্য প্রেশক্রিপশনের নির্দেশনা অনুযায়ী যথাযথভাবে ঔষধ সেবন করেন, মরিয়া হয়ে ডায়েট কন্ট্রোল করেন, ডায়াবেটিস মুক্তির জন্য সকাল-বিকাল খিঁচে দৌঁড়ান, উপাদেয় খাদ্য-পানীয় সামনে হাজির থাকা সত্ত্বেও জিহ্বাকে শাসন করেন।

আবার কেউ যদি এই প্রেশক্রিপশন নিজে পড়তে না পারেন, তাহলে যিনি পড়তে জানেন, তার কাছ জেনে তা আমল করার জন্য প্রাণান্ত প্রচেষ্টা চালিয়ে যান।

আচ্ছা, কেউ যদি এমনটা না করে এর বিপরীত করে, আর সকাল-সন্ধ্যা এটা তিলাওয়াত করে, চুমো খেয়ে শো-কেসে তুলে রাখে, তাহলে তাকে আপনি কী বলবেন? পাগল! বেকুব!! গাধা!!!

আমাদের মুসলিমদের কাছে রয়েছে এমনই একটা দিকনির্দেশক প্রেসক্রিপশন, যাতে সকল ডাক্তারের ডাক্তার আল্লাহ তায়ালা আমাদেরকে জানিয়ে দিচ্ছেন-

“আমি কোরআনে এমন বিষয় নাযিল করি, যা রোগের সুচিকিৎসা এবং মুমিনের জন্য রহমত; গোনাহগারদের তো এতে শুধু ক্ষতিই বৃদ্ধি পায়।” -সূরা বনী ইসরাঈল:৮২।

পরিতাপের বিষয় হচ্ছে- আল্লাহ তায়ালা এই ‘মহা-প্রেসক্রিপশন’-এর মধ্যে চিরস্থায়ী আরোগ্য/মুক্তির জন্য যে সকল উপায় বলে দিয়েছেন, আমরা সেদিকে ভ্রুক্ষেপ না করে কেবল তিলাওয়াত করে যাচ্ছি, আর চুমা দিয়ে এটাকে উঁচু তাকে তুলে রাখছি।

অথচ জাহান্নামের কঠিন রোগ-ব্যাধি থেকে বাঁচতে এই চূড়ান্ত প্রেসক্রিপশন নাযিল করে আল্লাহ তায়ালা আমাদেরকে বলছেন- “রমাদ্বান-ই হল সে মাস, যাতে নাযিল করা হয়েছে কোরআন, যা মানুষের জন্য হেদায়েত এবং সত্যপথের যাত্রীদের জন্য সুষ্পষ্ট পথনির্দেশ আর ন্যায় ও অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী।…” -সূরা:বাক্বারাহ:১৮৫

কুরআন নাজিলের প্রকৃত অর্থ অনুধাবন না করে, নির্দেশনা মোতাবেক কোন আমল না করেই কেবল অন্ধভাবে তিলাওয়াত করেই আমরা যারা অশেষ ফায়দা হাসিল করতে চাচ্ছি, তাতে প্রকৃতপক্ষেই কি কোনো উপকারের আশা করা যায়?
আল্লাহু আ’লাম!

আসুন, দেহের এবং রূহের চিরসুস্থতার জন্য বুঝে কুরআন তিলাওয়াত করি এবং নির্দেশনানুযায়ী চিকিৎসা গ্রহণ করে মহাব্যাধি ‘জাহান্নাম’ থেকে চিরস্থায়ী মুক্তি লাভ করি।

লেখক- এটিএম গোলাম ছারওয়ার হিরো

প্রভাষক, সোনাপুর ডিগ্রি কলেজ।

Facebook Comments
We will be happy to hear your thoughts

Leave a reply

error: Content is protected !!
subarnabarta
%d bloggers like this: