Home লাইফ স্টাইল ডায়াবেটিস নিরাময় করতে পারে যে সবজিটি

ডায়াবেটিস নিরাময় করতে পারে যে সবজিটি

220
Released from diabetes

সাম্প্রতিক গবেষণায় দেখানো হয়েছে যে, করলা নামক উদ্ভিদটি ডায়াবেটিস নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে। করলা  এশিয়া, আফ্রিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে প্রচুর পরিমাণে চাষ করা হয়। ঐতিহ্যগত ভাবেই ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ নিরাময়ে করলা সবজিটি ব্যবহার হয়ে আসছে।

ডায়াবেটিস নিরাময়ে করলা সবজিটির কার্যকারিতা নির্ণয়ের জন্য প্রচুর গবেষণা হয়েছে। গবেষণায় দেখা যায় যে, ডায়াবেটিস অগ্রদূত হিসেবে কাজ করে এই সবজিটি। ডাইবেটিস এর উপর করলার রসের প্রভাব দেখার পর গবেষকেরা  অনুমান করেন যে করলার রস ডায়াবেটিস নিরাময় করতে পারবে।

২০০৮ সালে কেমিস্ট্রি এন্ড বায়োলজি নামক আন্তর্জাতিক সাময়িকীর প্রকাশিত গবেষণা প্রতিবেদনে থেকে জানা যায়, করলার যৌগ গ্লাইসেমিক নিয়ন্ত্রণকে উন্নত করে, কোষের   গ্লুকোজের উত্তোলনে সাহায্য করে এবং গ্লুকোজের  সার্বিক সহনশীলতার উন্নতিতে সাহায্য করে। গবেষণাটি ইঁদুরের উপর করা হয় এবং ডায়াবেটিস নিরাময়ে ও স্থূলতা কমতে আশাপ্রদ অগ্রগতি লক্ষ্য করা যায় করলার ব্যবহারে।

Released from diabetes

২০১১ সালে এথনোফারমাকোলজি নামক সাময়িকীতে ৪ সপ্তাহের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়। এই ফলাফলে দেখানো হয় যে, যারা দৈনিক ২০০০ মিলিগ্রাম করলা গ্রহণ করেন তাদের মধ্যে পরিমিত হাইপোগ্লাইসেমিক প্রভাব এবং উল্লেখযোগ্য ফ্রুক্টোস্যামাইন ব্যবস্থাপনা দেখা যায়।

গবেষণা প্রতিবেদনটিতে আরো উল্লেখ করা হয় যে, টাইপ ২ ডায়াবেটিসের রোগীদের মধ্যে যারা দৈনিক ২০০০ মিলিগ্রাম  করলার রস  গ্রহণ করেছিলেন তাদের মধ্যে পরিমিত হাইপোগ্লাইসেমিক প্রভাব ফেলেছিলো এবং উল্লেখযোগ্য হারে ফ্রুক্টোস্যামাইনের মাত্রা কমেছিলো।  যদিও দৈনিক ১০০০ মিলিগ্রাম মেটফরমিন এর তুলনায় করলার রসের হাইপোগ্লাইসেমিক প্রভাব কম থাকে।

Released from diabetesসাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, করলার রস নির্দিষ্ট ধরণের ক্যান্সার কোষ ধ্বংস করতে, ডায়াবেটিস নিরাময়ে এবং অগ্ন্যাশয় ক্যান্সার প্রতিরোধে শক্তিশালী ফলাফল দেখায়। এই উদ্ভিদের কার্যকারিতা বোঝার জন্য আরো অনেক গবেষণা ও ক্লিনিক্যাল ট্রায়ালের প্রয়োজন। যা বর্তমানে চলমান রয়েছে।

সূত্র : অনলাইন ডেস্ক

Facebook Comments