Home জাতীয় জন্ম নিবন্ধন : সহজ হলো সংশোধন ও নতুন নিবন্ধন

জন্ম নিবন্ধন : সহজ হলো সংশোধন ও নতুন নিবন্ধন

268
SHARE
জন্মনিবন্ধন ও মৃত্যু নিবন্ধন

সহজ হলো সংশোধন ও নতুন নিবন্ধন। সংশোধনের জন্য যেতে হবে না ঢাকায়।

সরকার জন্ম মৃত্যু নিবন্ধন পদ্ধতি সহজিকিকরণ এর লক্ষে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৭ রহিতপূর্বক ৮ মার্চ ২০১৮ তারিখে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৮ জারি করে। নতুন জারি করা বিধি-৯ এ জন্ম নিবন্ধন এবং বিধি-১১ এ মৃত্যু নিবন্ধন বিষয়ে বিস্তারিত বর্ণনা রয়েছে।উক্ত বিধি মোতাবেক জন্ম ও মৃত্যু নিবন্ধনের সংশ্লিষ্ট নিবন্ধকের উপর ন্যাস্ত করা হয়েছে। এই ক্ষেত্রে পূর্বের ন্যায় নির্ধারিত সময়ের পরে জন্ম বা মৃত্যু নিবন্ধনের জন্য কোন কর্তপক্ষের অনুমোতির প্রয়োজন হবে না। এমতাব্সায় নতুন জারিকৃত বিধিমালা ২০১৮ এর ১৫ এ জন্ম বা মৃত্যু নিবন্ধন সনদ সংশোধন বা বাতিলের বিষয়ে বিস্তারিত আলেচনা করা হয়েছে। উক্ত বিধি জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এ ধারা ১৫ এ বর্ণিত পদ্ধতি অনুসরণ পূর্বক রেজিস্টার জেনারেল অথবা তার পক্ষে যে কোন ক্ষমতা সম্পন্ন কর্মচারীর কাছ থেকে কারিগরি সহায়তা গ্রহন করে জন্ম বা মৃত্যু নিবন্ধন বাতিল বা পরিবর্তন এর বিধান রাখা হয়েছে।

নতুন জারিকৃত বিধিমালা, ২০১৮ অনুযায়ী জন্ম ও মৃত্যু নিবন্ধন আইনের ১৫ ধারা অনুসরণপূর্বক সংশোধনের লক্ষে প্রাথমিক ভাবে জেলাপ্রশাসক গনকে কারিগরি সহায়তা প্রদানের জন্য উপ-পরিচালক স্থানীয়সরকার (ডিজিএলজি) এর মাধ্যমেএ জন্ম নিবন্ধন সনদ এর সংশোধন এর সুবিধা প্রদান করা হয়েছে। (ডিজিএলজি) জেলাপ্রশাসকের অনুমোদনক্রমে জন্ম বা মৃত্যু নিবন্ধন সংশোধন করতে পারেন।

বর্ণিতাবস্থায়, জন্ম ও মৃত্যু নিবন্ধন  সনদ ইস্যুর অনুমোদন বা সংশোধনের বিষয়ে জন্মনিবন্ধন কার্যালয়, ঢাকায় কোন আবেদন  করা লাগবে না।

বিস্তারিত : http://subarnachar.noakhali.gov.bd/site/notices/6357c4c0-8005-48e6-8fcd-29fd83716179

 

Facebook Comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here