Home লাইফ স্টাইল ওজন কমান সহজেই : ঘাম না ঝরিয়েই

ওজন কমান সহজেই : ঘাম না ঝরিয়েই

202
Easy to lose weight: do not sleep

আপনাকে হয়তো দীর্ঘ সময় অফিসে বসে কাজ করতে হয়। ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার ফলে ভুঁড়ি বাড়ছে, সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শরীর, কোমড় আর পিঠের ব্যথা! এই পরিস্থিতিতে কীভাবে ওজন আর ভুঁড়ি কমিয়ে সুস্থ থাকবেন, তা নিয়ে আপনি চিন্তিত!

চিন্তা না করে, ঘাম না ঝরিয়েই কোন রকম কসরত না করে ঘরে বসে বসেই ওজন ঝরিয়ে ফেলা যায়। আসুন জেনে নেওয়া যাক এরকমই ৪ টি কৌশল………

১) অফিসে কাজে বসার সময় চেষ্টা করুন যতটা সম্ভব সোজা হয়ে বসার। মেরুদণ্ড একদম সোজা করে টান টান হয়ে বসতে হবে। এতে অধিক ক্যালোরি খরচ হয়। শুধু তাই নয়, এ ভঙ্গিতে বসলে আপনার পেট ও পিঠের পেশীগুলি অনেক সুগঠিত হবে।

২) অফিসে কাজে বসার সময় শুধু মেরুদণ্ড সোজা করে বসলেই হবে না, পায়ের পাতা মেঝের সঙ্গে সমান ভাবে ছুঁয়ে রাখুন এবং মাথা সোজা রেখে কাজ করার চেষ্টা করুন।

৩) কাজ করার সময় শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। প্রথমে মনে মনে ১ থেকে ৮ গোনা পর্যন্ত শ্বাস টেনে ভিতরে রাখুন। এ বার ১ থেকে ৮ গুনতে গুনতে ধীরে ধীরে শ্বাস ছেড়ে দিন। কাজের ফাঁকে শ্বাস-প্রশ্বাসের এই ব্যায়াম আপনার শরীর সুস্থ ও সতেজ করতে সাহায্য করবে।

৪) চেয়ারে সোজা হয়ে বসার সময় দু’পায়ের হাঁটু এবং গোড়ালি জোড়া করে বসুন। এতে পায়ের পেশী সুগঠিত হবে। এটি শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। প্রতি ৩০ মিনিট পর পর অন্তত ১০ মিনিট করে এ ভাবে বসার অভ্যাস গড়ে তুলুন।

তথ্যসূত্র: জি নিউজ

Facebook Comments