Home প্রান্তজনের কথা এ দেশ আমাদের, সবাই মিলেই বাংলাদেশ

এ দেশ আমাদের, সবাই মিলেই বাংলাদেশ

229

ছোট বেলা থেকে বড় হয়েছি এমন সমাজে যেখানে হিন্দু-মুসলমান আলাদা করতে কষ্ট হয়েছে। কে যে কোন ধর্মের তা যাচাই করতে শিখেছি যখন ৮ম/৯ম শ্রেনীতে উঠি। আব্বার বন্ধুদের বেশিভাগ হিন্দু। কাকা বলে ডাকি। কখনো কেউ বলেনি তাদের বাড়িতে যাওয়া যাবেনা, খাওয়া যাবেনা। নিজের এলাকায় চলাফেরা করছি বেশিরভাগ হিন্দু বন্ধুদের সাথে। কখনো হিন্দু মুসলমান বলে দেখি নি। কত নাম বলবো! বিয়ে, পুজো, ঈদ কখনো আলাদা মনে হয় নি। আমার, ভাইদের সবার বন্ধুদের মধ্যে হিন্দু বন্ধুর সংখ্যায় বেশি। কখনো আলাদা করে দেখিনি, দেখেনি। এক প্রিয়া সাহা’র জন্য আমার বন্ধুদের হিন্দু বলা লাগবে কেন?
আমার এলাকায় কোন মানুষ ধর্মের কারনে ক্ষতিগ্রস্থ হয়েছে আমার জানা নাই। আমাদের জমি চাষ করতো কানু কাকা। এখনো সম্পর্ক টিকে আছে। আরো অনেকে। কারো নাম বলে ছোট করতে চাই না।
প্রিয়া সাহা’র অপরাধ তার ব্যক্তিগত। সে নিজেই একজন মৌলবাধী। ধর্মকে ব্যবহার করছে নিজের স্বার্থে। তার জন্য সবাই অপরাধী হবে কেন? আমরা সবাই বাংলাদেশি। এটাই হোক না বড় পরিচয়।
অপরের ধর্মকে ছোট করে দেখার আমি, আমরা কে? যে হিন্দু দম্পতি তার মুসলমান বন্ধুর জন্য রমজানে সেহেরির ব্যবস্থা করতে পারে, যে মুসলমান ছেলে তাদের এলাকায় পুজো যেন নির্বিঘ্নে পালন তার ব্যাপারে সতর্ক থাকতে পারে সে দেশ সাম্প্রদায়িক হতে পারে না। এ দেশ আমাদের। সবাই মিলেই বাংলাদেশ। আমার দেশে কোন হিন্দু নাই, কোন মুসলমান নাই। আর একজনের ব্যক্তিগত অপরাধ পুরো জাতি, ধর্ম, বাহিনী কখনো বহন করতে পারে না।

লেখকঃ গিয়াস সাব্বির, সাব ইন্সপেক্টর, লামা থানা, চট্টগ্রাম।

Facebook Comments