Home স্বাস্থ কথা অ্যালোভেরা এর উপকারিতা

অ্যালোভেরা এর উপকারিতা

310
SHARE
এলোভেরা বা ঘৃতকুমারীর যাদু

এলোভেরা, বাংলায় যাকে বলে ঘৃতকুমারী। এর রস শুধু চামড়া বা চুলকে সুরক্ষিত করেনা শরিরের অন্যান্ন অঙ্গ প্রনালীর উপর এর সুরক্ষা প্রভাব কম নয়।
এলোভেরা এর রস -শরীরের বিপাক শক্তি বাড়ায়,

হজমে সহায়তা করে,

চর্বি কমিয়ে ওজন কমাতে সহয়তা করে।

ডায়বেটিস ও রক্তে শর্করার পরিমান কামাতে পারে এই এলোভেরা।

এলোভেরা এর নির্যাস ওজন কমায়

এলোভেরা এর অ্যালোইন নামক রেচক উপাদান আপনার শরিরের চর্বি কমাতে পারে, এটি আপনার শরিরে জমে থাকা অতিরক্ত পারি বের করে দিতে অধিক কার্যকর।

অ্যালোইন সমৃদ্ধ জুস খেলে আপনার ডায়রিয়া, পেট ব্যথা বা কোষ্ঠকাঠিন্য দুর করতে পারে।

৭৫% শক্তিশালী যৌগিক উপাদান নিয়ে আঁশ, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট,অ্যামিন অ্যাসিড, ভিটামিন এ এবং সি সমৃদ্ধ এলোভেরার নির্যাস বেষজ চিকিৎসায় প্রদাহ নাশক হিসাবে ব্যাপক কার্যকারী ভূমিকা পালন করে। বিষেশত এটি গরমে আপনার শরিরের জন্য মারাত্বক উপকার করে।

কখন খাবেন এই এলোভেরার নির্যাস

কোন প্রকার ক্ষতিকর উপাদান এলোভেরাতে না থাকলেও এটি পরিমিত পরিমানে খাওয়া ভালো। আপনি ৫০-৬০ মি.লি. এলোভেরার রস এক গ্লাস পানিতে মিশিয়ে পান করতে পারেন। এবং এটি কত দিন খেতে হবে এর কোন প্রকার নিদিষ্টতা নেই।
পার্শপ্রতিক্রয়া: আতিরিক্ত মাত্রায় পান করলে আপনার শরিরে বিরুপ প্রভাব দেখা দিতে পারে যেমন: ব্যাথা, বমির ভাব, ইলেক্ট্রোলাইট কমে যাওয়া, ডয়রিয়া ইত্যাদি।এটি পান করার কারনে কোন প্রকার শারিরিক অসুবিধা শুরু হলে পান করা বন্ধ করুন এবং চিকৎসকের পরামর্শ নিতে পারেন।

যে কারণে খাবেন

আপনি আপনার খাবার তালিকায় এলোভেরা রাখতে দেখে নিন এর পুষ্টিগুণ।
বিশেষজ্ঞদের মতে, এলোভেরার মধ্যে এমন সব পুষ্টি উপাদান থাকে যা পর্যপ্ত আঁশ, এবং অতিব গুরুত্ব পূর্ণ খনিজ বিদ্যমান যা আপনা স্বাস্থ্যকে ভালো রাখতে সহায়তা করে।

যারা খেতে পারবেন না

এলোভেরার নির্যাস গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের খাওয়া উচিত না। এটি মহিলাদের জরায়ুর সংকোচনে প্রভাব রাখে এবং গর্ভের সন্তানের ‘গ্যাস্ট্রোইন্টেস্টিনাল’য়ের প্রভাব রাখে।

অনেকের আবার এই নির্যাসে অ্যালার্জির সমস্যা থাকতে পারে, যাদের এই সমস্যা আছে তার না খাওয়াই ভালো। তাছাড়া অন্য কোন সমস্যা দেখা দিলে সাথে সাথে খাওয়া বন্ধ করতে হবে।

এলোভেরা নির্যাসের কিছু উপকারীতা

এই জুস আপনার হজমে সহায়তা করে। এটি আপনার পারিপাক তন্ত্রের কার্যকারীতা বৃদ্ধি করে।পাকস্থলীতে আলসার এর জন্য এটি বিষেশ উপকারী।

হৃদপিণ্ড কে সুস্থ্য রাখতে এটি বিশেষ ভবে কার্যকর। একটি গবেষনা থেকে জানা যায়, বুক ও জ্বালাপোড়া করে এমন রোগীর এলোভেরা নির্যাস পান করলে ব্যাথা উপশম হয়।

আপনার শরিরের বিভিন্ন প্রকার বিষাক্ত পদার্থ বের কারার জন্য এলোভেরার নির্যাস আপনাকে সহায়তা করবে। এটি কিডনি সচল রাখতেও সহায়তা করে। এবং প্রসবের সাথে শরির থেকে নানা ক্ষতিকর পদার্থ বের করে থাকে।

এলোভেরার প্রদাহ নাসক উপাদান আপনার শরিরে জমে থাকা অতিরিক্ত পানি বের করে দিয়ে আপনার ওজন কামাতে সহায়তা করবে।

তুলসি পাতায় ৩১টি স্বাস্থ্য উপকারিতা

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here