Home স্বাস্থ কথা এই গরমে আপনার ছোট্ট সোনামনির যত্ন

এই গরমে আপনার ছোট্ট সোনামনির যত্ন

205
beautyful baby

গরমকাল প্রত্যকটি মানুষের জন্য বিরক্তির ও বিব্রত কর। আর সেটা যদি হয় নবজাতক তাহলে ব্যপারটার উপর গুরুত্ব দেওয়া আরো জরুরী। সদ্য আগত নবজাতকের ক্ষেত্রে স্বাস্থ্য সম্পর্কে খেয়াল রাখা এবং নিয়মিত পরিষ্কার পরিচন্ন্ থাকাটা একান্ত প্রয়োজন। এছাড়াও নবজাতকের ত্বকের যত্নে নিতে হবে বাড়তি নিরাপত্বা কারণ গরমে ত্বক জনিত সমস্যা একটু বেশি হয়ে থাকে। শিশুকে নরম কাপড় দিয়ে মাঝে মাঝে পরিষ্কার করে দিতে হবে।

অনেকেই আবার প্রচুর পরিমান পাউডার বা তেল ব্যবহার করেন যা শিশুর ত্বকের জন্য অনেক বেশি ক্ষতিকর। ঘামের সাথে শিশুর শরিরে অন্য কোন প্রকার ময়লা থাকার কারণে শিশুর কোমল ত্বকের লোম কূপ আটকে যায়। এতে তার শরিরের স্বাভাবিকতা ব্যতহত হয়।

এই গরমে ছোট বাচ্ছাদের নিয়ে রোদে বের হওয়া একদমই ঠিক নয়।কারণ তদের ত্বক অত্যান্ত স্পর্শকাতর। বিভিন্ন রোগের উপদ্রপ গরম কালেই বেশি ছড়ায় তাই এসময় নবজাত্বকের যত্নে নিতে হবে বাড়তি কিছু।

নবজাতককে প্রচুর পরিমাণে পনীয় খাবার খাওয়াতে হবে। মনে রাখতে হবে মায়ের দুধের তুলনায় আর কিছুই নেই। প্রচুর গরমে শিশুকে ঠন্ডা নিরিবিল জায়গায় রাখতে চেষ্টা করুন। তার ত্বকের যত্নে হালকা মষ্টারাইজার ব্যবহার করতে পারেন।

গরমে ঘামাচি একটি মারাত্বক যন্ত্রনাদায়ক বিষয়।আর নবজাতকের যাতে কোনপ্রকার ঘামাচি না ওঠে সেই দিকে খেয়াল রাখতে হবে। আপনার একটু বাড়তি খেয়াল রাখা আপনার সন্তন কে করে তুলবে আরো বেশি প্রণবন্ত, সুস্থ্য,স্বাভাবিক এবং সুন্দর জীবনের অধিকারী।

Facebook Comments