Home জেলা উপজেলা উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জনে সুবর্ণচরে বর্ণ্যাঢ্য শোভাযাত্রা ও বিভিন্ন কর্মসূচী ...

উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জনে সুবর্ণচরে বর্ণ্যাঢ্য শোভাযাত্রা ও বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত

64
SHARE

আব্দুল বারী বাবলু: উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করায় উপজেলা প্রশাসনের আয়োজনে সুবর্ণচরে বর্ণ্যাঢ্য শোভাযাত্রা করেছেন উপজেলা প্রশাসন,সকল শিক্ষা প্রতিষ্ঠান,এনজিও সহ সব শ্রেণী-পেশার হাজার হাজার মানুষ। পুরো সুবর্ণচরে এ সময় আনন্দ মুখর পরিবেশ তৈরি হয়। দেশের এমন অর্জনে সবার মাঝে দারুণ উচ্ছ্বাস লক্ষ্যনীয়। বাদ্যযন্ত্রের তালে তালে উচ্চারিত হয়েছে বাংলাদেশ বাংলাদেশ ধ্বনি। ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ স্লোগানে বর্ণিল ব্যানার, ফেস্টুন ব্যান্ডপার্টিসহ আনন্দ র‌্যা‌লিটি  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে এক আলোচনা সভায় এসে মিলিত হয়।

বৃহস্পতিবার বিকাল সাড়ে তিনটায় উপজেলা পরিষদ থেকে  শুরু হয় এ শোভাযাত্রা।

সহকারী শিক্ষা অফিসার মো: আজিজুর রহমান এর সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মো: আবু ওয়াদুদ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সুবর্ণচর উপজেলা পরিষদ চেয়ানম্যান এ এইচএম খায়রুল আনম চৌধরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান সহিদ সারওয়ার্দী, সহকারী কমিশনার (ভুমি) মো: রেজাউল করিম,চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: নিজাম উদ্দিন, জেলা আওয়ামীলীগ সদস্য আব্দুর রব।

এদিকে দিনটি উপলক্ষে সকাল ১০টা খেকে সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার পল্লিসহায়ক কর্মসূচীর আওতায় কর্মসূচী সংগঠক এইচ এম আরিফুল্লাহ এর সার্বিক তত্ত্বাবধানে  উপজেলা হলরুমে জুনিয়র ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন মেধামুলক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল সাড়ে ৪টায় উপজেলা প্রশাসন ও সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার মধ্যে এক প্রীতি ফুটবল খোলার আয়োজন করা হয়।খেলায় উপজেলা প্রশাসন সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থাকে পরাজিত করে শিরোফা অর্জন করে।

Subanacharchar

প্রসঙ্গত, নিম্ন মাত্রার আর্থ-সামাজিক উন্নয়ন, নিম্ন উৎপাদনশীলতা ও বিনিয়োগ, সুশাসনের অভাব, দ্বন্ধ ও সংঘাত প্রভৃতি বৈশিষ্ট্য রয়েছে এমন দেশগুলোকে ১৯৭১ সাল থেকে এলডিসি হিসেবে তালিকাভুক্ত করা শুরু করে জাতিসংঘ। ১৯৭১ সালে এলডিসি ছিল ২৫টি। এখন এলডিসির সংখ্যা ৪৭টি। এলডিসি হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টি স্বেচ্ছাধীন। মাথাপিছু আয়, মানবসম্পদ ও অর্থনৈতিক ঝুঁকি সূচক (ইভিআই) এ তিন শর্তের যেকোনো দুটি পূরণ করে এলডিসি থেকে উন্নয়নশীল দেশের কাতারে উঠতে হয়। বাংলাদেশ তিনটি শর্তই একসঙ্গে পূরণ করে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি । রূপকল্প-২১, ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র এবং ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে বাংলাদেশ এখন সপ্তম পঞ্চবার্ষিকী পালন করছে।

 

 

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here