Home প্রান্তজনের কথা আধুনিক হই!

আধুনিক হই!

96
SHARE

কখন কোন কাজে কথায় পরিবর্তন হবে, তার নিয়ন্তা সে নয়। চবির আবাসিক ছাত্র হিসেবে বাঁক পরিবর্তন করেছি একবার। প্রফেসর আহমেদ জামাল আনোয়ার স্যার বললেন, ” বিশ্ববিদ্যালয়ে পড়ে লুঙ্গি পরে রাস্তায় যেতে লজ্জা হয় না?” সেই থেকে লুঙ্গি বাদ। চবির রাস্তায় সোহরাওয়ার্দী হলের কেউ লুঙ্গি পরে না গেলে, তিনি আধুনিক হবেন!

আমরা ধূমপান নিবারণ করি। আধুনিক এর সদস্য হতে কষ্ট হয়েছে আমার। নিতান্ত ছোটকালেই বিড়ি টানতো আমায়। সত্যি বললাম! মাদ্রাসায় পড়ার কারণে কৈশোর কেটেছে কঠিন অনুশাসন দিয়ে। ধূম তাই ধুম করে এলো ভার্সিটি লাইফে! সব ব্রান্ড গিলেছি…। নষ্ট করেছি ঠোট,গন্ধময় করেছি মুখগহ্বর। হারিয়েছি শুচিতা শুভ্রতা। ক্ষয়েছি নিকেশ ছাড়া টাকা। শরীরে জমেছে রোগব্যাধি।

আমার এই সিদ্ধান্ত শুধুই আমার।বিশ্বাস করুন
বউ কোনদিন কিছুই বলে নি।বিবেক প্রতিদিন কামড়াত। বলতো, ” নমাজ পড়, সিগারেট খাও, দুটো সাংঘর্ষিক।” আদরের রুহি উপমার বকার আগেই নিজে চেঞ্জ হও।২৮ ডিসেম্বর (১৭)থেকে আমার জীবন ধূমহীন। কত শান্তি পাই। কত স্বাভাবিক আছি। কিন্তু এখনো সক্কালে জেগে পুরনো গন্ধ পাই মুখে। কী পচা বাসি অখাদ্য খাইতাম!!

২০১৮ আমার সিদ্ধান্তের বছর। আর যদি কোন দিন ধূমে ফিরি, বুঝবেন আমি বাচাল। মিথ্যুক। সব্বাই দোআ করবেন।আমার প্রিয় কিছু মানুষ আছেন।তাদের বয়স বেশি! তারা ধূমায়িত! ছাড়ুন…।অতি সত্ত্বর। মরণের মুখে ধূমের গন্ধ পেলে গোসলদাতা মনে মনে গাল পাড়বে…।আমি যাদের বলছি, তারা শুনছেন তো????

মুনীর চৌধুরী লিখেছেন, ” মানুষ কারণে অকারণে বদলায়।” ধূমের অভ্যেস বদলানোর কারণ অগুণতি। যে বদলে আসবে সুফল তার জন্যে দেরি নয়। আমার যারা বন্ধু, তোরা ভাবতে পারিস, এই ব্যাটা বেশি হুজুর হইছে! আমি হুজুরই ছিলাম! ভাই আইসা পড় আমার দলে! হেদায়েত ল….।

নমাজ পড় ভাই। সত্য বল।সুন্দর চল। ফেসবুকে অমর বাণী বেমানান, মানি।কিন্তু বেমক্কা খারাপ আলাপের জন্যেই ফেবু আইছে কে কোইছে ভাই? এই মাধ্যম হতে পারে সংস্কৃতি চর্চার। শুদ্ধতা আনয়ন, নির্মল চিন্তার মাধ্যম। আপনার একটা শব্দ,আমার একখানা বাক্য বদলে দিতে পারে যে কারো চিন্তার ধরন! শিওর। কত সাধারণ জনের লেখার হাত খুলেছে ফেবু পড়ে পড়ে…। দেখার চোখ খুলে যেতে পারে। কত মানুষ জানা হলো চেনা হলো এই মাধ্যম কল্যাণে!

আধুনিকতা মানে চলন্ত সময়ের গতি অনুধাবন। প্রতিমুহূর্ত নিজের মধ্যে পরিবর্তন সাধন মানস থাকাই আধুনিকতা। যা ক্ষতিকারক তাকে বর্জন করবার ইচ্ছে জাগার নাম আধুনিকতা। যাকে ঘিরে অকারণ ভালোবাসা কাজ করে,অথচ তা নেতিবাচক তার সংশ্রব ত্যাগের দুঃসাহস থাকাই আধুনিকতা।

সিগারেট পুরুষালি কোন দেমাগ নয়। তারুণ্যজনিত ফোভিয়া। বিরাট লস প্রজেক্ট। টেনশন কমায়,এই বোধ সাময়িক। চিরকালের টেনশান যোগ করে। এক ও দুই নম্বর প্রাকৃতিক প্রয়োজনের স্বাভাবিকতা বিনাশ করে! এটা অমোচনীয় টেনশন!

অন্যদের কথা বলছিনে, নমাজ আর বিড়ি একই মানুষে হান্ড্রেড পার্সেন্ট বেমানান। যে নমাজ পড়ে সে আধ্যাত্মিক আধুনিক। আসুন,সর্বার্থে আধুনিক হই। এই বোধ বিশ্বাস সমাজে নমাজে মজলিশে ময়দানে মহফিলে মানুষে মানুষে ছড়িয়ে দিই।

লেখক- মিজানুর রহমান, ফ্যাকাল্টি, মির্জাপুর ক্যাডেট কলেজ।

এআর

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here